Please log in or register to like posts.
পোস্ট

আপনি কি জন্ম নিবন্ধন সনদ পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে চান? তাহলে এই পোষ্টটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং কার্যকরী হবে। আজকে এই পোষ্টের মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন সনদ পিডিএফ ডাউনলোড করার নিয়ম জানতে পারবেন। তাছাড়া আপনার জন্ম সনদটি অনলাইনে রেজিস্ট্রেশন করা আছে কিনা তা যাচাই করে নিন।

যেহেতু জন্ম নিবন্ধন সনদ প্রত্যেকটি মানুষের প্রয়োজনীয় একটি ডকুমেন্টস এবং বিভিন্ন কাজে ডকুমেন্টস আমাদের কাজে লাগে, সে তো আমরা আজকে জন্ম নিবন্ধন সনদ পিডিএফ ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কিত তথ্য ছাড়াও অন্যান্য তথ্য জানবো।

Jonmo Nibondhon Online Copy Download 2022

জন্ম সনদ ফরম ডাউনলোড লিংক 2022

জন্ম নিবন্ধন সনদ পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করার পূর্বে আমরা আগে জেনে নেই আসলে জন্ম সনদ কি? জন্ম সনদ বলতে একজন ব্যক্তির ব্যক্তিগত তথ্য স্থানীয় সরকার প্রশাসন দ্বারা রেজিস্টারকৃত তথ্য। অর্থাৎ আপনি যে এলাকায় বসবাস করেন সেই এলাকায় আপনার স্থানীয় সরকার প্রশাসন দিয়ে আপনার সকল তথ্য যাচাই করে তার উপরে অনুমোদন প্রদান করা। জন্ম নিবন্ধন সনদ এ আপনার ব্যক্তিগত তথ্য থাকবে।

অর্থাৎ আপনার ব্যক্তিগত নাম, আপনার পিতার নাম, আপনার মাতার নাম, আপনার জন্ম তারিখ, আপনার স্থায়ী ঠিকানা আপনার জাতীয়তা ইত্যাদি। একটি কাগজে যখন এসকল তথ্য দেয়া হবে তখন ডাটা এন্ট্রি করে সকল তথ্য নিয়ে তাদের সরকারি ওয়েবসাইটে লিপিবদ্ধ করবে এবং আপনার সকল তথ্যের সত্যতা যাচাই করে স্থানীয় প্রশাসন সরকার তা অনুমোদন করবে।

এখন আমরা আসি জন্ম সনদ আমাদের ব্যক্তিগত জীবনে কি কি কাজে লাগে সেই সম্পর্কে

প্রকৃতপক্ষে জন্ম নিবন্ধন সনদ আমাদের অনেক কাজে লাগে। একজন মানুষ যখন 18 বছর পূর্ণ হয় এবং জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করে তখন থেকে সেই ব্যাক্তি বাংলাদেশের নাগরিক। কিন্তু জন্মের পর থেকে 18 বছরের পূর্ব পর্যন্ত একজন ব্যক্তির পরিচয় পত্র হলো জন্ম নিবন্ধন সনদ। তাই বিভিন্ন ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক কাজের জন্য আমাদের এই জন্ম নিবন্ধন সনদ কাজে লাগবে। বাইরের কোন জেলায় আমাদের কোন কাজে অংশগ্রহণ করতে হলে জন্ম নিবন্ধন সনদ দেখাতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF | Birth Certificate Download

যাদের মনে হচ্ছে জন্ম নিবন্ধন সনদপত্র অরিজিনাল কপি অনলাইন থেকে ডাউনলোড করা যায় তাদের জন্য প্রথমেই এক বালতি সমবেদনা।

কারণ আপনি শুধুমাত্র অনলাইন থেকে সনদের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।  আর অরিজিনাল অফিশিয়াল কপির জন্য অবশ্যই নিকটস্থ ইউনিয়ন পরিষদে বা পৌরসভা থেকে তা আপনার থেকে নিতে হবে।

Jonmo Nibondhon Certificate পিডিএফ

আপনি যদি অনলাইন কপি ডাউনলোড করতে চান সেক্ষেত্রে আপনাকে ভিজিট করতে হবে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ এর অফিশিয়াল ওয়েবসাইটে

উক্ত ওয়েবসাইট ভিজিট করার পর কিভাবে অনলাইন কপি সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত নিচে দেখানো হল।

নিচের ধাপ গুলো ভালো ভাবে লক্ষ্য করুন

  1. প্রথমে br.lgd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।
  2. এরপর ওয়েবসাইটের মেনু থেকে verify birth certificate লিংকের উপর ক্লিক করুন।
  3. উক্ত পেইজ এ জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত নির্দেশনা দেওয়া রয়েছে। ওই পেজটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কি কি তথ্য নিয়ে আবেদন করতে হবে।
  4. এরপর আপনাকে https://bris.lgd.gov.bd/pub/?pg=verify_br ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।
  5. সেখানে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ লিখতে হবে। এরপর সাবমিট বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রদর্শিত হবে।

 

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

কেউ পছন্দ করেনি!

Leave a Reply

Your email address will not be published.